Friday, August 14, 2009

তের tero 2006 by Kabir Suman

Friday, August 14, 2009

মোট গান ১৩টি
১.আমার ভিতরে বাহিরে (লেখা হয়েছে)
২.প্রবীণ আঙ্গুগুলি (লেখা হয়েছে) 

৩.হৃদয় নিরুদ্দেশ (লেখা হয়নাই)
৪.কবে দেবে দেখা
(লেখা হয়েছে) 
৫.কেমন আছো (লেখা হয়েছে)
৬.মনে রাখবে কি ওরা (লেখা হয়নাই)
৭.আকাশ এখন জানলার ফেম (লেখা হয়েছে)
৮.কার্তিক
(লেখা হয়েছে)
৯.তুমি কি চলেছো
(লেখা হয়নাই)
১০.পাখির ছিল ওড়ার কথা (লেখা হয়নাই)
১১.ওপাড়ে কেকা (লেখা হয়েছে)
১২.ছোট্ট একটা সুর (লেখা হয়নাই)
১৩.আমার ভায়ের মুখ (লেখা হয়নাই)





palashbaran কার্তিক গানটার ডাউনলোড লিংক কিভাবে খুঁজে পেলেন না আমি বুঝতে পারলাম না।

5 comments:

Unknown said...

Emon er protivar j sesh nai notun kore seta r 1 bar dekhlam...nijer uddoge blog khule lekha suru kore abar notun kore proman korlen...aro kichu valo kajer opekhhai thaklam...nijer lekha gulao dea suru koreo...lokeo dekhuk emon ki pare...

-apnar jonno shuvor shuvo kamona

সেলিম রেজা নিউটন said...

ইমন, তোমাকে জড়িয়ে ধরে আদর করতে ইচ্ছা করছে। এত ভালো একটা কাজ তুমি শুরু করেছ। সেলাম জানাই, ইমন। প্লিজ ক্যারি অন ...

সেলিম রেজা নিউটন said...

আস্তে-ধীরে সব পড়ে চেক করে দেখব, কেমন? তারপর তোমাকে আরো ভালোবাসা জানাবো।

সেলিম রেজা নিউটন said...

সুপ্রিয় ইমন,

এই গানটা আমার মাথা খারাপ করে রেখেছে আপাতত। এই চান্সে তোমার সুমন-অঞ্জন
ব্লগের কাজের সাথে প্রতীকী সংহতি জানাতে লিরিকটা লিখে পাঠালাম। আর
ভালোবাসা ...


কবীর সুমন
অজয় বাগদি

অজয় বাগদি ঝুলছে দেখ
মরুদ্যানের কয়েদখানায়,
দড়ি জোগায় পার্টি-পুলিশ--
তারাই গণতন্ত্র বানায়।

নন্দীগ্রামের গান শুনলেই
মাওবাদী আর তেলেঙ্গানা।
কবীর সুমন গান বেঁধেছি--
বাঁধবি কাকে, কয়েদখানা?


একনলা নয়, দোনলা নয়,
নেহাৎ কিছু গানের সুরে
মাও-কবীরের দোহার এখন
লিরিক-বারুদ দিচ্ছে পুরে।

অজয় বাগদি জেলার ছেলে,
বাগদি-ছেলের জ্যান্ত বুকে
নন্দীগ্রামের খবর এখন
হাওয়ার সঙ্গে যাচ্ছে ঢুকে।


তন্ত্র-গণ-তন্ত্র-গণ
মন্ত্র-গণ-সংসদীয়--
অজয় তোমার ভোটটা এবার
পাচ্ছে কারা বাতলে দিও।

তন্ত্র-গণ-তন্ত্র-গণ
মন্ত্র-গণ-সংসদীয়--
অজয় তোমার ভোটটা এবার
পাচ্ছে কারা বাতলে দিও।


গানগুলো কি কালাশনিকভ?
গানগুলো কি অন্তর্ঘাত?
বাগদি-ঘরের ছেলে, অজয়,
প্রসন্ন নয় তোমার বরাত।

বরাত ভালো আমার বরং,
বর্ণহিন্দু শহুরে প্রাণ।
চাটুজ্যেটা কবীর হলেও
শ্রেণীর গন্ধ আমার এ-গান।


জেহাদ ডাকছি, অজয়, শোনো
-- 'হামলা' বলো বিদ্রোহীরা --
আমার গিটার কালাশনিকভ,
হোক না বুড়ো আমার শিরা।

জেহাদ ডাকছি, অজয়, শোনো
-- 'হামলা' বলো বিদ্রোহীরা --
আমার গিটার কালাশনিকভ,
হোক না বুড়ো আমার শিরা।


বদলা নেব গানেই আমি,
কলির সন্ধ্যে এই তো সবে;
পরের বারে দেখবি আমার
বাগদি-ঘরেই জন্ম হবে।

বদলা নেব গানেই আমি,
কলির সন্ধ্যে এই তো সবে;
পরের বারে দেখবি আমার
বাগদি-ঘরেই জন্ম হবে।

Unknown said...

'কার্তিক তোর নতুন দোকান'-এর ডিজিটাইজ্‌ড্‌ ভারশ্‌ন (এম্‌ পি থ্রি বা অন্য কোনও ফর্‌ম্যাট) কোথায় পাবো?